RSS

সুন্দর পুরুষ ও নারীর বুদ্ধি বেশি!

সুদর্শন পুরুষ ও সুন্দরী নারীদের প্রায়ই সুখী জীবনযাপন করতে দেখা যায়। তাঁদের প্রতি ভাগ্য যেন সব সময়ই প্রসন্ন হয়। এর কারণ কী? মানুষের শারীরিক সৌন্দর্য ও মস্তিষ্কের মধ্যে কোথাও কি যোগসাজশ রয়েছে? সুন্দর পুরুষ ও নারীদের বুদ্ধিমত্তা কি অন্যদের তুলনায় বেশি?
এসব প্রশ্নের কিনারা করতে গবেষণার অন্ত নেই। সাম্প্রতিক সময়ে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের পৃথক গবেষণার ফলে দেখা গেছে, শারীরিকভাবে আকর্ষণীয় নারী ও পুরুষদের বুদ্ধিমত্তা আর দশজনের তুলনায় বেশি থাকে। সুদর্শন পুরুষ ও সুন্দরী নারীদের বুদ্ধিমত্তা গড়পড়তা বুদ্ধিমত্তার নর-নারীদের চেয়ে অন্তত ১৪ পয়েন্ট বেশি। এ ক্ষেত্রে পুরুষেরা আবার নারীদের তুলনায় এগিয়ে রয়েছেন।
লন্ডন স্কুল অব ইকনোমিকসের (এলএসই) গবেষণায় বলা হয়েছে, শারীরিক সৌন্দর্যের অধিকারী কোনো পুরুষ কিংবা নারী সাধারণত তাঁদের মতোই সুন্দর ও অনেক ক্ষেত্রে তুলনামূলক বেশি বুদ্ধিমত্তার জীবনসঙ্গী বেছে নেন। এ ধরনের দম্পতির ঘরে যে শিশুরা জন্মায়, এরা জিনগত কারণে বাবা-মায়ের শারীরিক সৌন্দর্যের অধিকারী তো হয়ই, সেই সঙ্গে অধিকতর বুদ্ধিমত্তাও পায়।
ব্রিটেনে গবেষণায় পাওয়া তথ্যে দেখা গেছে, শারীরিকভাবে আকর্ষণীয় পুরুষেরা গড়পড়তা বুদ্ধিমত্তার পুরুষদের চেয়ে ১৩ দশমিক ৬ পয়েন্ট এগিয়ে রয়েছেন। নারীরা রয়েছেন ১১ দশমিক ৪ পয়েন্টে এগিয়ে।
ন্যাশনাল চাইল্ড ডেভেলপমেন্ট স্টাডির তথ্যের ওপর ভিত্তি করে কানাজাওয়া এই গবেষণা সম্পন্ন করেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের গবেষণা চালানো হয় ন্যাশনাল লংজিটুডিনাল স্টাডি অব অ্যাডলসেন্ট হেলথের তথ্যের ওপর ভিত্তি করে, যেটা ৩৫ হাজার তরুণ আমেরিকানের ওপর গবেষণা চালায়।

ডেইলি মেইল অনলাইন।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন