RSS

টাক সমস্যার সমাধানের কাছাকাছি পৌঁছেছে বিজ্ঞান


পুরম্নষের অন্যতম বিড়ম্বনার নাম টাক সমস্যা। টাক ঢাকতে কাঁড়িকাঁড়ি টাকা ঢেলেও স্থায়ী সমাধান পেয়েছেন এমন পুরম্নষের সংখ্যা নগণ্য। বহু কোম্পানি চটকদার বিজ্ঞাপনের মাধ্যমে রাতারাতি টাক মাথায় চুল গজানোর কথা বললেও বাস্তবে এসব প্রলোভন ছাড়া কিছুই নয়। ভুঁইফোঁড় কোম্পানিগুলো এই সুযোগে সহজ সরল টেকো পুরম্নষদের পকেট সাফাই করলেও মাথাভর্তি অকৃত্রিম চুল উপহার দিতে পারেনি। এই অসফলতার পেছনে রয়েছে টাক সমস্যার শারীরতাত্ত্বিক কারণ নির্ণয় না করতে পারা। চিকিৎসা বিজ্ঞান টাক পড়ার প্রক্রিয়াটা জানিয়েই খালাস কিন্তু টাকের পেছনে মূল ভূমিকা পালন করছে কোন উপাদান তা এতদিন জানা সম্ভব হয়নি। সম্প্রতি একদল মার্কিন বিজ্ঞানী তাদের গবেষণার মাধ্যমে টাক মমস্যার জন্য দায়ী মূল উপাদানটি খুঁজে পেয়েছেন বলে দাবি করেছেন। জিন বিজ্ঞানের অগ্রগতির ফলে এই তথ্য বিজ্ঞানীদের পক্ষে জানা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। মার্কিন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক এনজেলা ক্রিস্টিয়ানো এবং তার সহকর্মীরা টাক সৃষ্টির জন্য দায়ী ১৮টি জিনকে চিহ্নিত করেছেন। এর মধ্যে সবচেয়ে ক্ষতিকর বলে জানা গেছে 'ইউএলবিপি' নামের একটি জিন। এই জিনের উপস্থিতিতে শরীরে এক ধরনের অতিরোগ প্রতিরোধী অবস্থা সৃষ্টি হয় যার ফলে শরীরের জীবাণু ধ্বংসকারী কোষগুলো স্বাভাবিক কোষকে আক্রামণ করে বসে। পুরম্নষালি টাক অ্যালোপেশিয়া অ্যারিএটায় আক্রানত্দ প্রায় একশ' জন রোগীর উপর সমীৰা চালিয়ে এই তথ্য জানা গেছে।

মানবদেহের কয়েক ধরনের রক্তকোষের মধ্যে অন্যতম হল শ্বেত রক্তকণিকা বা হোয়াইট বস্নাড সেল। এই কোষকে খুনি কোষ বা কিলার সেল নামেও অভিহিত করা হয়। শ্বেত রক্তকণিকা শরীরে প্রবেশকারী জীবাণু ধ্বংস করে এবং দেহকে রোগের সংক্রমণ হতে বাঁচায়। কিন্তু টাক বা অ্যালোপেশিয়ায় আক্রানত্দ রোগীদের ক্ষেত্রে শ্বেত রক্তকণিকা ভুলবশত চুলের কোষকে আক্রমণ করে এবং তাদের ধ্বংস করে। 'ইউএলবিপি' জিনের উপস্থিতির কারণে এমনটা ঘটে থাকে। এই জিন শরীরে এমন একটি প্রোটিন তৈরি করে যা শ্বেত রক্তকণিকাকে অতি উদ্দীপিত করার মাধ্যমে টাক সমস্যার জন্ম দেয়।

অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের চর্ম বিশেষজ্ঞ রড সিনক্লেয়ার বলেন, 'টাক সমস্যা সমাধানে এটি একটি বড় ধরনের অগ্রগতি। আমরা এতদিন অন্ধের মত হাতড়েছি কিন্তু এখন মূল সত্য উদঘাটন হল। টাক সমস্যার জন্য দায়ী জিনটিকে নির্মূলের মাধ্যমে মাথার হারানো চুল ফিরিয়ে দেয়া সম্ভব।'
বিবিসি অবলম্বনে

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন