RSS

লটারি

এক ব্যাক্তি গ্রাম খেকে শহরে আসলেন বড় লোক হওয়ার আশায় । গ্রামের বাড়িতে তার পেশা ছিল (সাপুড়ে) সাপের খেলা দেখানো । শহরে এসে দেখলেন রাস্তার পাশে পাশে লোকজন ভিড় করে আছে, অনেক কষ্ট করে একটা ভিড়ের মধ্যে গেলেন । কবিরাজদের ব্যবসা, তিনি অনেক ক্ষণ দেখলেন এবং তাদের গিরে থাকা লোকজনের ভিড় দেখে সে শহরে ও সাপের খেলা দেখাবে সিদ্ধান্ত নিলেন । কিন্তু গ্রাম থেকে আসার সময় সংগে করেতো সাপ আনা হলো না । সাপের খেলা দেখাবে কি করে । সংগে করে কিছু টাকা পয়সা ছিল, সেগুলো দিয়ে সাপ কেনার জন্য অনেক খোজা খোজির পর এক সাপ বিক্রেতা পেলেন । সাপ খরিদ করার জন্য ১০০০/- টাকা বায়না দিল । পরদিন এসে নিয়ে যাবে ।
তার সাপ লড়ায় করার জন্য ছিল অত্যান্ত পারর্দশী । বিভিন্ন বাজিকারদের সাথে বাজি ধরেন । তদ্রুপ একটা বাজিতে ভাগ্য ক্রমে হেরে গেলেন এবং সাপের মৃত্যু ঘটল । গ্রাম্য লোকটি সাপ নিতে আসলে বেক্রেতা তাকে জানালেন, রাতে সাপ আর বেজির লড়ায়ে সাপের মৃত্যু ঘটেছে । লোকটি তার বায়না টাকা ফেরত চাইলে বিক্রেতা তা দিতে অস্বীকার করে । এবং তাদের মাধ্যে ঝগড়া সৃষ্টি হয় । এক পর্যায়ে গ্রাম্য লোকটি বললেন - ঠিক আছে আমাকে মৃত সাপটি পেকেট করে দিন । কিছু দিন পর সাপ বিক্রেতার সাথে দেখা হল এবং তাকে জিজ্ঞেস করলেন মৃত সাপটি আপনি কি করলেন । তখন লোকটি জবাব দিলেন ঐটা থেকে আমি ৯৯৮ টাকা উঠিয়ে নিয়েছি । লোকটি হতবাক হয়ে বললেন কি করে সম্ভব । গ্রাম্য লোকটি তাকে জানালেন -
মৃত সাপের বক্মটি হাতে নিয়ে হাটতে হাটতে চিন্তা করলাম কি করা যায় । হাটতে হাটতে কিছু দূর যাওয়ার পর মাথায় একটা বুদ্ধি আসল । সাপটি কে প্রাইজ ঘোষনা ৫০০টি টিকিট রাস্তার পাশে প্রতি টিকে ২/- টাকা বিক্রি শুরু করলাম ।
লোকটি বললেন - কেউ কোন অভিযোগ করেনি ।
জবাবে বললেন - হ্যাঁ করছিল একজন, যে লটারি জিতেছিল । তাকে তার ২ টাকা ফেরত দিয়ে দিলাম ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন