RSS

পৃথিবীর কক্ষপথের পরিবর্তনই বদলে দিচ্ছে জলবায়ুর আচরণ !

পৃথিবীর কক্ষপথের অতি গোলাকার বা অতি উপবৃত্তাকার পরিবর্তনই বরফ যুগের সূচনা করেছিল –ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের সানত্দা বারবারা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ লোরেইন লিসিয়েকি এবার পৃথিবীর জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী করলেন পৃথিবীর কক্ষপথের পরিবর্তনকে। তার মতে, মানবসৃষ্ট কারণতো বটেই প্রতি ১ লক্ষ বছরে পৃথিবীর কক্ষপথে যে পরিবর্তন আসে তাও পাল্টে দিচ্ছে পৃথিবীর জলবায়ু। বিগত ১ কোটি ২০ লক্ষ বছর যাবৎ পৃথিবীর জলবায়ু ও সূর্যের চতুর্দিকে ঘূর্ণনের পরিবর্তন নিয়ে গবেষণা চালানোর পর এই সিদ্ধানত্দে উপনীত হন তিনি।

বর্তমান সময়ে বসে লিসিয়েকি কী করে জেনেছিলেন ১ কোটি ২০ লক্ষ বছর আগের পৃথিবীর কথা সে ব্যাখ্যাও তিনি দিয়েছেন। লিসিয়েকির মত ভূতত্ত্ববিদেরা পৃথিবীর জলবায়ুর অতীত আচরণ জানার জন্য সমুদ্রের তলদেশে জমা হওয়া পলি বা তলানী নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন। এর ফলে তারা সহজেই বলতে পারেন অতীতে কেমন ছিল পৃথিবীর জলবায়ু। নিখুঁত বৈজ্ঞানিক তথ্যউপাত্ত ও অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা চালিয়ে লিসিয়েকি জানাচ্ছেন প্রতি এক লক্ষ বছরে কেবল পৃথিবীর কক্ষপথেরই পরিবর্তন ঘটে না বরং পৃথিবীর জলবায়ুও পাল্টে যায় এই বিবৃতিটুকুতে। পৃথিবীর বিভিন্ন স্থানের সমুদ্রের তলদেশ থেকে সংগৃহীত প্রায় ৫৭টি নমুনা বিশেস্নষণ করে তিনি বলেন, 'পৃথিবীতে বরফযুগের সূচনা হয় এক লক্ষ বছর পর পর। অদ্ভুৎ বিষয় হয় ঠিক এই সময় পরপর পৃথিবীর কক্ষপথেও আসে পরিবর্তন। এই সময় পৃথিবীর কক্ষপথ হয়ে দাঁড়ায় অতি গোলাকার বা অতি উপবৃত্তাকার। এক লক্ষ বছর পরপর কক্ষপথের এই পরিবর্তনকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন পৃথিবীর উৎকেন্দ্রিক আচরণ। পৃথিবীর উৎকেন্দ্রিক আচরণের সঙ্গে যে বরফযুগের সূচনার সম্পর্ক করেছে তা প্রায় প্রমাণিত।'


তবে কেবল পৃথিবীর কক্ষপথই যে জলবায়ুকে প্রভাবিত করছে এমন নয়। লিসিয়েকি জানান, উভয়ই উভয়কে প্রভাবিত করছে। অর্থাৎ বড় ধরনের জলবায়ু পরিবর্তনও সূচিত করে কক্ষপথের পরিবর্তন। তিনি পরীৰা করে দেখেছে পৃথিবীর সবচেয়ে বড় হীমযুগের সূচনা যেবার হয়েছিল সেবার পৃথিবীর কৰপথেও সামান্য পরিবর্তন ঘটেছিল। অর্থাৎ প্রভাবটা হয় উভয়মুখী।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন