RSS

গৃহস্থালীর কাজ করলে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে

যেসব নারী নিয়মিত ব্যায়াম করার সময় পান না কিন্তু গৃহস্থালীর কাজে যথেষ্ট ব্যসত্দ সময় কাটান তাদের সত্দন ক্যান্সারের ঝুঁকি বহুলাংশে হ্রাস পায়। ইউরোপের প্রায় ২ লক্ষ নারীর উপর পরিচালিত এক জরিপে দেখা গেছে খেলাধুলার চাইতেও নারীদের বেশি সুরক্ষা দেয় গৃহস্থালীর কাজ কর্ম। ঘর মোছা, ঘর ঝাড়ণ্ড দেয়া, কাপড় কাচা ইত্যাদি যেকোনো শারীরিক ব্যায়ামের চাইতে কার্যকর বলে জানান চিকিৎসকরা। যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণার সাথে যুক্ত নারীদের অর্থায়নে এই গবেষণা পরিচালিত হয়েছে।


সপ্তাহে ১৬ থেকে ১৭ ঘণ্টা রান্না ও ধোয়া-মোছার মত গৃহস্থালীর কাজে জড়িত নারীরা সত্দন ক্যান্সারের ঝুঁকি থেকে অনেকটাই নিরাপদ বলে প্রমাণিত হয়েছে।

বিশেষজ্ঞরা বহুদিন ধরেই বলে আসছিলেন, ব্যায়াম ও শারীরিক পরিশ্রম স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়। সম্ভবত শরীরের বিপাক ক্রিয়া ও হরমোনের কার্যক্রমে উন্নতি দেখা দেয় ব্যায়ামের ফলে। কিন্তু ব্যায়ামের ফলে ক্যান্সার ঝুঁকি কতটা কমে তা জানা সম্ভব হয়নি এতদিন। পাশাপাশি যাদের বয়েসের কারণে মাসিক ঋতুচক্র বন্ধ হয়ে গেছে 'মেনোপজে' পৌঁছানো সেসব নারী ব্যায়ামের সুফল বেশি পেয়ে থাকেন বলে দেখা গেছে। কিন্তু ঋতুমতি নারীরা ব্যায়ামের দ্বারা স্তন ক্যান্সারের ঝুঁকি খুব কমাতে পারেন না বলে জানিয়েছেন গবেষকরা। কিন্তু চমকপ্রদ তথ্য হল, প্রায় সব বয়সী নারীদের ক্ষোত্রেই গৃহস্থালীর কাজ অনেক বেশি কার্যকর ফল দেয়। সত্দন ক্যান্সারের ৰেত্রে অনেক বেশি সুরৰা তৈরি করে নারীদের সংসার সংলগ্নতা।

গবেষকদের মতে, গৃহস্থালীর কাজ ঋতুমতি নারীদের ক্ষেত্রে ৩০ ভাগ এবং মেনোপজে পৌঁছানো বয়স্ক নারীদের ক্ষেত্রে ২০ ভাগ সত্দন ক্যান্সারের ঝুঁকি কমায়। প্রায় সাড়ে ছয় বছর ধরে ইউরোপের বিভিন্ন দেশের নারীদের উপর এই গবেষণা কার্যক্রম পরিচালিত হয়েছে। উক্ত সময়ের মধ্যে গবেষণায় অংশ নেয়া প্রায় ২ লক্ষ নারীর মধ্যে সাড়ে ৩ হাজার নারীর ক্যান্সার হয়েছে।

গবেষকদের মত হল যেকোনো ভাবেই নিজেকে সচল রাখলে সত্দন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমবে। গৃহস্থালীর কাজতো বটেই নিজের কর্মৰেত্রে শারীরিক পরিশ্রমও যথেষ্ট প্রভাব ফেলে। সবচেয়ে বড় কথা হল শরীরের বিপাক ও হরমোনের ক্রিয়া বিক্রিয়াকে স্বাভাবিক ও কার্যকর রাখা।


বিবিসি অবলম্বনে

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন