RSS

কফি আপনাকে করে তুলতে পারে বিস্মৃতিপ্রবণ


প্রতিদিন ভোরে পুরোপুরি ঘুম থেকে জেগে উঠতে অনেকেই কফি পান করেন। তাৎক্ষণিক সতেজ অনুভূতি এনে দিতে কফির তুলনা নেই। তবে সাম্প্রতিক এক গবেষণায় জনপ্রিয় এই পানীয়ের একটা ক্ষতিকর দিকের কথাও জানা গেছে। গবেষকরা জানাচ্ছেন, নিয়মিত কফি পানের অভ্যাস চট করে কোনো কিছু মনে করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে পারে। 'মনে পড়ি পড়ি করেও মনে পড়ছে না' এমন অবস্থা সৃষ্টি হতে পারে কফি আসক্তদের। ইংরেজি ভাষায় এই অবস্থাকে বলা হয় 'টিপ অফ দ্য টাং' অবস্থা অর্থাৎ জিভের ডগায় আছে তবু মনে পড়ছে না। এভাবে চট করে কোনো শব্দ বা বাক্য মনে করার ৰেত্রে কফি অসুবিধা সৃষ্টি করতে পারে।

ইতালির স্কুল ফর অ্যাডভান্স স্টাডিজের গবেষক ভালেরি লেস্ক বলেন, কফি মস্তিষ্ককে সজাগ ও সতর্ক এবং উদ্দীপ্ত করে। এটা করতে গিয়ে মস্তিষ্কের অন্যান্য কার্যক্রমকে প্রায় বন্ধ করে দেয় কফির রাসায়নিক উপাদান ক্যাফেইন। ফলে এমন অবস্থায় কোনো কোনো প্রয়োজনীয় ও জানা শব্দ মনে করতে সমস্যা হয়।

গবেষক লেস্ক এবং তার সহযোগী গবেষক ডাবলিনের ট্রিনিটি কলেজের অধ্যাপক স্টিফেন ওমবলে এ বিষয়ে আরো কিছু চমকপ্রদ তথ্য পেয়েছেন তাদের গবেষণায়। তারা জানান, কফি কেবল স্মৃতি পুনরুদ্ধারে সমস্যাই করে না বরং মাঝে মাঝে খুব অল্প সময়ের জন্য স্মৃতি পুনরুদ্ধারে সাহায্যও করে। কিন্তু এর দীর্ঘমেয়াদি প্রভাব মস্তিষ্কের জন্য ভালো নয় বলেই মনে করেন তারা। এতে আসক্তরা বিস্মৃতিপ্রবণ হয়ে উঠতে পারেন বলে তাদের আশংকা।

কফি নিয়ে এই গবেষণার অংশ হিসেবে গবেষকরা ৩২ জন কলেজ শিৰার্থীকে দু'ভাগে বিভক্ত করে পরীক্ষা চালিয়েছেন। একদলকে ২০০ মিলিগ্রাম অর্থাৎ দু'কাপ কড়া কফির সমান ক্যাফেইন খাওয়ানো হয়েছিল অন্য দলকে দেয়া হয়েছিল একই রকম দেখতে একটি ওষুধসদৃশ ট্যাবলেট। এরপর দু'দলকেই ১০০টি সাধারণ জ্ঞানের প্রশ্ন দেয়া হয়েছিল। কেবলমাত্র একটি শব্দ দিয়েই যাতে উত্তর দেয়া যায় প্রশ্নগুলো সেভাবেই করা হয়েছিল। প্রতিটি প্রশ্নের জন্য আটটি শব্দ উলেস্নখ ছিল সম্ভাব্য উত্তর হিসেবে। প্রতি দ্বিতীয় এবং অষ্টম শব্দের সঙ্গে ছিল উচ্চারণগত মিল। কিন্তু দু'টি শব্দের অর্থের মধ্যে ছিল বহু ব্যবধান। যেমন একটি প্রশ্ন ছিল প্রাচীন মিশরের লিপির নাম কী? এর উত্তর হল 'হায়ারোগিস্নফিকস'। এর সাথে ধ্বনিগত মিল আছে হায়ারারর্কি শব্দটির। প্রশ্নপত্রে এই দু'টি শব্দ দেখার পর যারা ক্যাফেইন বড়ি খায়নি তারা ঠিকঠাক উত্তর দিতে পেরেছিল কিন্তু যারা ক্যাফেইন বড়ি সেবন করেছিল তাদের অধিকাংশই হায়ারারর্কিকে হায়ারোগিস্নফিকসের সঙ্গে গুলিয়ে ফেলেছিল। ক্যাফেইন তাদের স্মরণশক্তির উপর খারাপ প্রভাব তৈরি করায় এ ধরনের সমস্যা হয়েছে বলে মনে করছেন সংশিস্নষ্ট গবেষকরা।


বিবিসি অবলম্বনে

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন